প্রয়োজনীয় ঘুম, ভুল ঘুমের খেসারত

Posted on May 4, 2011

0


বেশি ঘুম কিংবা কম ঘুম কোনোটিই মানসিক স্বাস্থ্যের জন্য সহায়ক নয়। একটু হেরফের হলেই এর খেসারত দিতে হবে। অনেক সময় আমরা মানসিক প্রশান্তির জন্য একটু বেশিই ঘুমাই, আবার কর্মব্যস্ততার কারণে স্বাভাবিক ঘুমটুকুও ঘুমাতে পারি না। বিজ্ঞানীরা এ ধরনের ঘুমের অভ্যাসকে সতর্ক করে বলেছেন, এ ধরনের ঘুম ক্ষতিকর।
বিষয়টি নিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, ঘুমের পরিমাণ মানসিক স্বাস্থ্যের ওপর যথেষ্ট প্রভাব ফেলে। প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টার বেশি বা কম ঘুমানোর ফলে দেহের যে শক্তি অপচয় হয়, তা স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। গবেষকরা আরো বলছেন, এর ফলে ধীরে ধীরে মস্তিষ্কের কার্যক্ষমতা কমতে থাকে। শুধু তাই নয়, শারীরিক শক্তি হারিয়ে অতি দ্রুত মৃত্যুর কারণও হতে পারে।


[……Read Full Story…..]

Advertisements