দুশ্চিন্তায় মানুষ বেশি খায়

Posted on July 5, 2011

0


বহু বছর ধরে পর্যবেক্ষণে দেখা গেছে, মানুষ যখন প্রচণ্ড দুশ্চিন্তা বা উত্তেজনার মধ্যে থাকে, তখন বেশি বেশি খায়। এমন পরিস্থিতিতে বিশেষ করে মিষ্টিজাতীয় ও ফ্যাটযুক্ত খাবারের প্রতি বেশি আগ্রহ থাকে। এটি অনেক সময় একটি রোগ হয়ে দাঁড়ায়। প্রিন্সেস ডায়ানা ছিলেন এতে আক্রান্ত, যা তাঁর জীবদ্দশায় বেশ আলোচনায় ছিল। তবে মানসিক চাপের মধ্যে থাকার সময় মানুষের এমন ‘খাদ্যপ্রীতি’র কারণ কী, তা বিজ্ঞানীরা ঠিক বুঝে উঠতে পারছিলেন না। অবশেষে জানা গেল এর কারণ। গবেষকরা বলছেন, মানসিক চাপের সঙ্গে সংশ্লিষ্ট একটি হরমোনের প্রভাবে ব্যাপারটি ঘটে থাকে।
যুক্তরাষ্ট্রের টেঙ্াস বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. জেফরি জিগম্যান ও তাঁর সহকর্মীরা জানিয়েছেন, মানসিক চাপের মধ্যে থাকার সময় মানুষের শরীরে ঘ্রেলিন নামের একটি হরমোনের মাত্রা বেড়ে যায়। এটিই দেহে ক্ষুধার অনুভূতি তৈরি করে। ফলে মানুষ খাবারের দিকে ঝুঁকতে শুরু করে।
জার্নাল অব ক্লিনিক্যাল ইনভেস্টিগেশনে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, এ আবিষ্কার অনেক গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে। মানসিক চাপের মধ্যে থাকার সময় খাবারের প্রতি এ ধরনের আগ্রহ অনেক সময় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে চিনি ও ফ্যাটযুক্ত খাবার এ সময় বেশি খাওয়ার ফলে তা স্থূলতা, হৃদরোগসহ অন্যান্য জটিলতার আশঙ্কা বাড়ায়। কাজেই এবার এর কারণটি সঠিকভাবে জানার ফলে খাবার গ্রহণের ক্ষতিকর এ প্রবণতা প্রতিরোধের উপায় উদ্ভাবনও এবার সম্ভব হবে। সূত্র : দ্য ডেইলি মেইল অনলাইন।
Advertisements