স্বাস্থ্যসম্মত জীবনযাপন হূদেরাগে মৃত্যুর ঝুঁকি কমায়

Posted on July 7, 2011

0


যেসব নারী স্বাস্থ্যসম্মত খাবার খান, ধূমপানের মতো বদ অভ্যাস এড়িয়ে চলেন এবং নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের অধিকাংশই হালকা-পাতলা গড়নের হয়ে থাকেন। এ ছাড়া তাঁদের শারীরিক গঠনশৈলীও হয় আকর্ষণীয়। তবে যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলেছেন, স্বাস্থ্যসচেতন জীবনযাপন শুধু যে মেয়েদের শারীরিক সৌন্দর্য ও সুস্থতা উপহার দেয় তা-ই নয়, এর ফলে অকস্মাৎ হূদেরাগে আক্রান্ত রোগীর মৃত্যুর (হার্ট অ্যাটাক) ঝুঁকিও অনেক কমে যায়।
আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন নামের ওই গবেষণা প্রতিষ্ঠান ২৬ বছর ধরে ৮১ হাজারের বেশি নারীর ওপর গবেষণা চালিয়েছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেসব নারী স্বাস্থ্যসচেতন ও সুশৃঙ্খল জীবন যাপন করেন, তাঁদের অকস্মাৎ হূদেরাগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি সর্বোচ্চ ৯২ শতাংশ পর্যন্ত কমে যায়।
গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক ও বোস্টনের উইমেনস হসপিটালের চিকিৎসক স্টেফাইন চিউভি বলেন, ‘আপনি যত বেশি সুশৃঙ্খল জীবন যাপন করবেন, আপনার অকস্মাৎ হূদেরাগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি তত কমে যাবে।’ গবেষণায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রতিবছর আড়াই লাখ থেকে তিন লাখ ১০ হাজার লোক হূদেরাগে আক্রান্ত হয়ে মারা যায়। তাদের অর্ধেকই মারা যায় অকস্মাৎ আক্রান্ত হয়ে।
গবেষণায় বলা হয়েছে, যেসব নারী সবজি, ফলমূল ও মাছ বেশি খান এবং অল্প পরিমাণ লাল মাংস খান, তাঁদের অকস্মাৎ হূদেরাগের আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ কমে যায়। দিনে যেসব নারী ২৫টি করে সিগারেট খান, তাঁদের চেয়ে অধূমপায়ীর মৃত্যুর ঝুঁকি ৭৫ শতাংশ কমে যায়। রয়টার্স।

Advertisements