মূত্র থেকে পানীয় জল

Posted on July 11, 2011

0


নভোযান আটলান্টিসের শেষযাত্রায় এর নভোচারীদের নতুন এক পরীক্ষার মুখে পড়তে হচ্ছে। জানা গেছে, ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনস্ট্রেশন বা নাসা’র নভোচারীদের পানির সমস্যা দূর করতে এই ‘মূত্র থেকে রূপান্তরিত পানি’ কাজে লাগবে। খবর হাফিংটন পোস্ট-এর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, নাসার গবেষণা প্রকল্পের আওতায় ‘ফরওয়ার্ড অসমোসিস ব্যাগ’ (এফওবি) নামে ইউরিন রিসাইক্লিং সিস্টেমটি পরীক্ষা করা হচ্ছে। পরীক্ষা সফল হলে পরবর্তীতে নভোচারীদের পানির সমস্যা দূর হবে এবং  ভবিষ্যতে দীর্ঘকাল মহাকাশ ভ্রমণের ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার করা যাবে। 

গবেষকরা জানিয়েছেন, এফওবি হচ্ছে সহজেই পরিবহনযোগ্য একটি ছোটো ব্যাগ, যা মূত্রকে পানিতে রূপান্তর করতে পারে। মুত্রে থাকা টক্সিন, মেমব্রেন বা ঘন চিনিকে সাধারণ পানিতে রূপান্তর করে এই ব্যাগটি।

এদিকে নাসার গবেষক হাওয়ার্ড লেভিন জানিয়েছেন, ‘আমাদের ঘাম থেকে জলীয় দ্রবণ আলাদা করে, আমাদের শ্বাস এমনকি আমাদের বর্জ্য ব্যবহার করেও নিরাপদ পানীয় তৈরি করার ক্ষেত্রে এটি প্রথম পদক্ষেপ।

উল্লেখ্য, আটলান্টিসে থাকা নভোচারীরা এফওবি ব্যাগ সঙ্গে নিয়ে গেছেন। তবে, তারা এখনই মূত্র রূপান্তরিত পানি পান করার বদলে পটাশিয়ামসমৃদ্ধ দ্রবণ ব্যবহার করেই পরীক্ষা চালাবেন।