চশমা বলবে মনের কথা

Posted on July 15, 2011

0


‘চোখ যে মনের কথা বলে…’ জনপ্রিয় এ গানের কলিটি আমরা সবাই জানি। একজন মানুষের সঙ্গে কথা বলা কিংবা ভাববিনিময়ের সময় তার চোখের পাতার নাচন কিংবা মুখমণ্ডলের হাবভাব দেখে বোঝা যায় যার সঙ্গে কথা বলা হচ্ছে তার মনের অবস্থা। এ কাজটা এতদিন চলত চর্মচোখে এবং মানুষের সহজাত অভিজ্ঞতার আলোকে। এখন এ ক্ষেত্রেও আসছে দারুণ এক চশমা-প্রযুক্তি। এ চশমার রিডিং বলে দেবে উত্তরদাতার মনের আসল কথা।
এ চশমায় যে গ্গ্নাস ব্যবহার করা হবে তার নাম দেওয়া হয়েছে ‘সোসিয়াল এক্স-রে’ গ্গ্নাস। বিশেষ ধরনের এ চশমার সঙ্গে যুক্ত থাকবে সর্ষের দানার মতো একটি গ্রাহক যন্ত্র। এ যন্ত্রটি প্রায় অদৃশ্য তারের সাহায্যে চশমাধারী ব্যক্তির শরীরে থাকা ক্ষুদ্র কম্পিউটারের সঙ্গে যুক্ত থাকবে।
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মিডিয়া ল্যাবে এ ধরনের চশমা তৈরির পরীক্ষা-নিরীক্ষা চলছে। এমআইটি সূত্র জানায়, এক্ষেত্রে ৬৪ শতাংশ সফলতা মিলেছে।
এ চশমা চোখে দিয়ে কারও সঙ্গে কথা বললে তার মনোভাব বোঝা যাবে। পাশাপাশি জানা যাবে শ্রোতার মানসিক অবস্থা। এ চশমা উত্তরদাতা ব্যক্তির মুখমণ্ডলের ক্রিয়া-প্রতিক্রিয়ার রিডিং নেবে। ওই রিডিং বিশ্লেষণ করে কারও সঙ্গে কথোপকথনের ফল ভালো না মন্দ তা জানা যাবে। যেমন কথোপকথনের সাংকেতিক রঙ যদি হয় ‘লাল’ তা হলে বুঝতে হবে আলোচনার ফল মন্দ, যদি হয় ‘হলুদ’ তাহলে বুঝতে হবে নিষ্ফল আলোচনা। আর যদি হয় ‘গ্রিন’ তাহলে বুঝতে হবে সংলাপ বা কথোপকথনের ফল ইতিবাচক।
সমকাল

Advertisements