ডিজেলের ধোঁয়ায় হার্ট অ্যাটাক

Posted on July 16, 2011

0


ডিজেলের ধোঁয়া হতে পারে প্রাণঘাতী। স্কটল্যান্ডের গবেষকরা জানিয়েছেন, ডিজেল পুড়লে এর ধোঁয়ার সঙ্গে সূক্ষ্ম এক ধরনের উপাদান মিশে যায়, যা মানুষের হৃৎপিণ্ড ও ফুসফুসের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ উপাদান রক্তের সঙ্গে মিশে রক্তকে মাত্রাতিরিক্ত জমাটবদ্ধ করতে পারে, যা একসময় হার্ট অ্যাটাক বা স্ট্রোকে রূপ নেয়।
ইউনিভার্সিটি অব এডিনবরার সেন্টার ফর কার্ডিওভাসকুলার সায়েন্সের গবেষক ডা. মার্ক মিলার জানিয়েছেন, অনেকের ধারণা বায়ু দূষণ শুধু ফুসফুসের জন্য ক্ষতিকর। কিন্তু গবেষণায় দেখা গেছে, এটি রক্তনালি ও হৃৎপিণ্ডের জন্যও ক্ষতিকর।
ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত এ গবেষণায় দেখা গেছে, ডিজেল পুড়ে তৈরি হওয়া কার্বন মনোঙ্াইড বা নাইট্রোজেন ডাই-অঙ্াইড গ্যাসে ‘অদৃশ্য’ অবস্থায় কিছু সূক্ষ্ম উপাদান থাকে। ওই উপাদান রক্তে মিশে গিয়ে সারা দেহ ও দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে সঞ্চালিত হওয়ার স্বাভাবিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। এ ছাড়া এসব উপাদান রক্তনালিকে ক্ষতিগ্রস্ত করার মাধ্যমে হৃৎপিণ্ডকে আক্রান্ত করতে পারে।
এ বিষয়ে ইউরোপীয় হার্ট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, এখন ডিজেলের ধোঁয়া থেকে ওই সব উপাদান বিযুক্তির চিন্তা-ভাবনা চলছে। পরবর্তী প্রক্রিয়া হবে, ওই উপাদান অপসারণের পর মানুষের দেহে এর ক্ষতিকর প্রভাব সত্যিই কমে কি না, তা পরীক্ষা করা। গবেষকরা আশা করছেন, খুব শিগগিরই ডিজেলের নিরাপদ ব্যবহারের প্রযুক্তি তাঁদের আওতায় আসবে। সূত্র : দ্য ডেইলি মেইল অনলাইন।

Advertisements